বিজয়ের শুভেচ্ছা জানাচ্ছি

বাংলাদেশ থেকে অনেক দূরে আছি।
আমার কাছে বাংলাদেশ মানে বিশাল এক পরিবার। বাংলাদেশের সংগ্রামি ইতিহাস, গ্রাম বাংলা, গৌরব করার মত আমাদের বাংলা ভাষা, হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিস্টান সবার উতসব একশাথে পালন করি আমরা বাংলাদেশি!

কিন্তু বাস্তবে কিন্তু আমরা ঠিক এমন না, হা “বাংলাদেশিরা এমন” মুখ দিয়ে বলতে বাধা নেই…কিন্তু আশলেই কি আমরা এমন?

আজ, বিজয়ের প্রায় ৪৫+ বছর পর, আমরা নিজেদের ডিজিটাল বাংলাদেশ বলতে পছন্দ করি, আথচ, দুই এক দিনের বরসাতে প্লাবিত হয় আমাদের প্রিয় ঢাকা। বিদেশি বিভিন্ন chain coffee shop, burger joint, fast food বসে আমরা প্রাই facebook statusএ হরেক রকম খাবারের ছবি upload, এবং একটা রাস্তার শিশু কে একদিন খাইয়ে সেটাকে viral করে মানুসের বাহ বাহ শুনতে পছন্দ করি।

আমরা Dhakaয় আকাশ চুম্বি high rise apartment এর মালিক হবার গরব করি, কিন্তু, মফসল শহরের উন্নতির কোন মাথা বেথা আমাদের নেই। আমরা আছি নিজেদের আপন পুঞ্জি রক্ষ করার লক্ষে। দেশের রত্ন – মানে চাষি, মাঝি, গাছি প্রতি আমাদের কোন দায়িত্ত নেই।

আমরা কথায় কথায় বলতে পছন্দ করি, কে BNP, কে Awami League কিন্তু আশ্চর্য কথা, কেও জানি না কেন আমরা অন্ধবিশ্বাস করি, কেন আমরা শিখিত হয়ে, কমশিখিত, মিথ্যাবাদি, লোভ লালসায় ভরা এই সব নেতা, নেত্রি দের নিয়ে, মেতে থাকি, জারা, দেশের উন্নতি নয়, দেশকে লুটে খাচ্ছেন ১৯৭১ সাল থেকে?

তবে কি এই কারনে বিজয়ি হয়ে ছিলাম, চিরকাল পাক-হানাদার দের হাত থেকে উদ্ধার পেয়ে, লোভ, লালসায় ভরা দুরনিতি এই নেতা নেত্রিদের মায়াজালে পরার জন্য?

অনেক দুখের কথা হচ্ছে, আমরা বাংলাদেশিরা, ভিন দেশের সরকার থেকে “bangladesh” এর নাম ব্যবহার করে অর্থ তুলে community/club চালাই। কিন্তু আসলে আমাদের নজর থাকে সেই community/club এর প্রধান পদ এর জন্য। যেন প্রধান হয়ে, ছোট খাট বাংলাদেশের প্রধান্মন্ত্রি হয়ে গেলাম! আসলে, first world country তে migrate করে আমরা কতটুকু দেশের জন্য করছি? দেশের লাল সবুজ রঙ এর পতাকা এক দিন লাগিয়ে, ছেলে মেয়েদের “cultural program” এ বাংলা গান/নাচ ছাড়া বাংলাদেশ ইতিহাস সম্পর্ক এ আর কি কি শিখাচ্ছি? এই বাচ্চারা, নাচ/গান ছাড়া কি জানে কেন তাদের বাবামারা নিজ দেশ ছেরে এই ভিন দেশকে নিজ বলছে? তাদের আমরা বাংলাদেশের উন্নতির জন্য কি inspire করছি? নাকি নিজেদের ignorance এবং ego, তাদের ভিতর ঢুকিয়ে দিচ্ছি?

কেন আজ বাংলাদেশি বিজয়ী?
১৬ই ডিসেম্বর ১৯৭১ থেকে ১৬ই ডিসেম্বর ২০১৭ অবধি আমরা কি অরজন করেছি, বিজয়ী উতসব পালনের জন্য?
কেন আজ আমার পড়শি এখনও খিদায়, রাস্তাঘাটে ঘুরছে? কেন আজ কেও কেও মিথ্যা-মুক্তিযোদ্ধার খেতাব নিয়ে, দাত বের করে হাসছেন, আর কেন আসল মুক্তিযোদ্ধা ভিক্ষা করছেন, রিকশা চালাচ্ছেন, কিংবা ঝালমুড়ি বিক্রি করে দিন চালাচ্ছেন? কেন আজ উতশবে/রাস্তা-ঘাটে মেয়েদের/বাচ্চাদের কোন নিরাপত্তা নেই? কেন আজ কৃষক রা জমি বিক্রি করে আরেক দেশে labour এর কাজএ জেতে বাধ্য? কেন আজ এক শ্রেণী অট্টালিকার মালিক আরেক শ্রেনী পেটের দায়ে খুন করতে রাজি?

এই কি তাহলে বিজয়?
এই কি আমার বাংলাদেশের বিজয় দিবস? আমরা কি এই ভাবে ধন্যবাদ জানাচ্ছি ১৯৭১ এর মুক্তিযোদ্ধা, নর-নারিদের বলিদানে?

তাই খমা চাইছি, আমি বিজয় দিবস পালন করতে পারছি না – 26 March… 21 February – আমার কাছে এই দিনের অর্থ আছে…তবে 16 December বিজয় দিবস পালন করার মত sense আমি খুজে পাছছি না, 16 December আমার বাংলাদেশি হিশেবে ব্যার্থার স্মরণচিহ্ন দিন।